আপনি কি ওয়ার্ডপ্রেস থিম/প্লাগিন ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছেন তাহলে দেখেনিন ওয়ার্ডপ্রেস থিম/প্লাগিন ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে কিছু গুরুত্ব পূর্ণ টিপ এন্ড টিকস্ ।। - এস. আই. টি গ্রুপ

728x90 AdSpace

Trending
Sunday, August 9, 2015

আপনি কি ওয়ার্ডপ্রেস থিম/প্লাগিন ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছেন তাহলে দেখেনিন ওয়ার্ডপ্রেস থিম/প্লাগিন ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে কিছু গুরুত্ব পূর্ণ টিপ এন্ড টিকস্ ।।


সূপ্রীয় শিক্ষার্থীদের স্বগতম জানিয়ে শুরু করছি আজকের টেক্স টিউটোরিয়াল। আজকের টিউটোরিয়ালে যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তা হলো ওয়ার্ডপ্রেসের হুক সম্পর্কে। যারা ওয়ার্ডপ্রেস থিম বা প্লাগিন ডেভেলপমেন্ট করতে চান তাদের জন্য আজকের টিউটোরিয়ালটি খুবই গুরুত্ব পূর্ণ। কারণ ওয়ার্ডপ্রেসের এই হুক গুলোর মাধ্যমে আপনি ওয়ার্ডপ্রেসের কোন কোড পরিবর্তন না করেই হুকের সাহায্যে আপনি সকল কিছু পারিবর্তণ করতে পারবেন। সুতরাং বঝতেই পারছেন কতটা গুরুত্ব পূর্ণ। ওয়ার্ডপ্রেসে দুই ধরণের হুক রয়েছে যেমন এ্যাকশন এবং অপরটি হলো ফিল্টার। হুক কোন ফাংশন নয়। হুকের প্রধান কাজ হচ্ছে আপনার ফাংশনটি কোন এ্যাকশনে এ্যাকশন করাবেন তা হুকের মাধ্যমে নির্ধারণ করা হয়ে থাকে। তাই আপনাদের আজকে কয়েকটি এ্যাকশন হুকের সাথে পরিচয় করিয়ে দিবো নিচে তা আলোচনা করা হলো-
  1. init,
  2. admin_inti,
  3. wp_head,
  4. admin_head,
  5. admin_hed-$filename,
  6. admin_menu,
  7. template_redirect,
  8. wp_enqueue_scripts,
  9. wp_print_styles,
  10. widgets_inti,
  11. wp_footer,
এখন এই হুক গুলো কোনটি কোথায় কখন ব্যবহার হয়ে থাকে তা নিয়ে আলোচনা করবো-
  1.  init : প্রথম এই হুকটির মাধ্যমে যেকোন পেইজ কিংবা এডমিন এর যে কোন পেইজ এ কোন ফাইল কল করতে এটি ব্যবহার করা যায়।
  2.  admin_init : এই হুকটির মাধ্যমে শুধু এডমিনের যেকোন পেইজে কোন ফাইল কলতে ব্যবহার হয়ে থাকে।
  3.  wp_head : তৃতীয় যে হুকটি আছে এটির মাধ্যমে থিমের হেড <head> ট্যাগের আগে কোন ফাইল এড করতে চাইলে এই এ্যাকশনটি ব্যবহার করা হয়ে থাকে।
  4.  admin_head : এই এ্যকশন হুকটির মাধ্যমে এডমিন পেইজের হেড <head> ট্যাগের আগে কোন ফাইল এ্যাকশন করাতে চাইলে এই হুকটি ব্যবহার করা হয়ে থাকে।
  5.  admin_hed-$filename : পঞ্চম যে এ্যাকশন হুকটি আছে এটি অনেকটা আগেরটির মতই কিন্তু একটু পার্থক্য হলো ($filename) এই খানে এডমিন এর নিদির্ষ্ট পেইজ এর নাম উল্লেখ করে দিলে কেবল মাত্র এডমিনের সেই পেইজেই এ্যাকশন করবে।
  6.  admin_menu : এই এ্যাকশন হুকটির মাধ্যমে এডমিন পেইজের নেভিগেশন মেনুতে কোন কিছু এ্যাকশ করাতে চাইলে সাধারণত এই হুকটি ব্যবহার হয়ে থাকে।
  7.  template_redirect : সপ্তম যে এ্যাকশন হুকটি আছে এটি সম্পর্কে আমার ধারণা নেই তাই আপাতত কিছু বলছি না।
  8.  wp_enqueue_scripts : ওয়ার্ডপ্রেসের আর একটি গুরুত্ব পূর্ণ একটি এ্যাকশন হুক এটির মাধ্যমে থিম হেডারে কোন জাভাস্ক্রিপ্ট ফাইল এড করাতে চাইলে এটি ব্যবহার হয়ে থাকে।
  9.  wp_print_styles : এটিও একটি গুরুত্ব পূর্ণ এ্যাকশন হুক ওয়ার্ডপ্রেসে। এটির মাধ্যমে থিম হেডারে কোন ইস্টাইল শিট অর্থাৎ কোন কোন সি এস এস ফাইল কল করতে এটি ব্যবহার করা হয়ে থাকে।
  10.  widgets_init : দশম যে এ্যাকশন হুকটি আছে এটির মাধ্যমে থিমে কোথাও ইউজেট একটিভ করাতে চাইলে এই এ্যকশন হুক ব্যবহার হয়ে থাকে।
  11.  wp_footer : সর্বশেষ যে এ্যাকশন হুকটি আছে থিমের বডি ট্যাগের আগে কোন কিছু এ্যাকশন করাতে চাইলে এই এ্যাকশন হুক টির ব্যবহার হয়ে থাকে।
উপরের প্রত্যেক add_action() ফাংশন দুইটি প্যারামিটার গ্রহন করে থাকে। প্রথমটি হলো এ্যাকশন হুক এবং দ্বিতীয়টি হলো কাষ্টম ফাংশনের নাম।
নীচে একটি উদাহরন দেওয়া হলো-
add_action( 'wp_footer', 'your_custom_function_name' );
function your_custom_function_name() {
echo '<!-- Hello, all wordpress developer! -->';
}
আজ এখানেই শেষ করছি ভালো থাকবেন সবাই। আর পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।
আপনি কি ওয়ার্ডপ্রেস থিম/প্লাগিন ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছেন তাহলে দেখেনিন ওয়ার্ডপ্রেস থিম/প্লাগিন ডেভেলপমেন্ট এর ক্ষেত্রে কিছু গুরুত্ব পূর্ণ টিপ এন্ড টিকস্ ।। Reviewed by Habibur Rahaman on 12:37:00 AM Rating: 5 সূপ্রীয় শিক্ষার্থীদের স্বগতম জানিয়ে শুরু করছি আজকের টেক্স টিউটোরিয়াল। আজকের টিউটোরিয়ালে যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তা হলো ওয়ার্ডপ্রেসের...

No comments: