আপনি কি ওয়েব ডিজাইনার তাহলে দেখে নিন CDN কি কিভাবে CDN লিংক আপনার ওয়েব সাইটে কাজ করে থাকে? - এস. আই. টি গ্রুপ

728x90 AdSpace

Trending
Sunday, November 8, 2015

আপনি কি ওয়েব ডিজাইনার তাহলে দেখে নিন CDN কি কিভাবে CDN লিংক আপনার ওয়েব সাইটে কাজ করে থাকে?

এস. আই. টি গ্রুপের পক্ষ থেকে সকল ভিজিটর পাঠক এবং সদস্যদের আন্তরিক শুভেচ্ছা রইলো। আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। এই গ্রুপটি যেহেতু ওয়েব ডিজাইন এবং ফিল্যান্সিং সম্পর্কিত তাই আজকে আপনাদের সমানে আরও একটি ওয়েব ডিজাইন সম্পকৃত বিষয় নিয়ে আলোচনা করবো।


আপনারা যারা ওয়েব ডিজাইন শিখছেন বা শিখবেন আশা করি তাদের জন্য আজকের লেখাটি উপকারে আসবে। আপনারা ওয়েব ডিজাইন করতে গিয়ে অনেকেই CDN কথাটি শুনে থাকবেন। ওয়েব ডিজাইন করতে গিয়ে প্রায়ই CDN এর ব্যবহার করে থাকি কিন্তু অনেকেই জানিনা CDN কি কিভাবে এটি কাজ করে থাকে ওয়েব সাইটে।

প্রথমে আমাদের জানা দরকার CDN এর সম্পূর্ণ Meaning। CDN এর দু’টি meaning লক্ষ্য করা যায়। যথা-
  1. Content Delivery Network.
  2. Content Distribution Network.
 CDN হলো অনলাইন ভিত্তিক ডাটা Distribution পদ্ধতি। যা তাদের সার্ভারে কিছু content রাখা আছে। আপনি শুধু একটি লিংক কল করে  দিয়েই আপনার ওয়েব সাইটে কাজ করাতে পারেন। এর ফলে আপনার ওয়েব সাইটের লোভ অনেক আংশে কমে যায়।

উদাহরণ স্বরুপ যদি বলি। আমরা জেকুয়েরী  নিয়ে কাজ করার সময়। প্রায় অনেক সময় জেকুয়েরী CDN  লিংক ব্যবহার করে থাকি। এছাড়াও Bootstrap ব্যবহার করার ক্ষেত্রেও Bootstrap ডাউনলোড না করে আমরা সহজেই Bootstrap ব্যবহার করতে এই CDN লিংক এর মাধ্যমে।

আজ আর নয় আবারো অন্য কোন দিন অন্য কোন বিষয় নিয়ে হাজির হবো। ধন্যবাদ সকলকে আমার সীমিত পরিসরের ধারণা থেকে আপনাদের একটু ধারণা দেওয়ার চেষ্ঠা  করেছি ভূল ত্রুটি হলে ক্ষমা করবেন। আর যদি ভালো লেগে থাকে প্লিজ শেয়ার করবেন। মনে রাখবেন অপরকে উপকৃত করলে আপনিও উপকৃত হবেন।
আপনি কি ওয়েব ডিজাইনার তাহলে দেখে নিন CDN কি কিভাবে CDN লিংক আপনার ওয়েব সাইটে কাজ করে থাকে? Reviewed by Habibur Rahaman on 5:23:00 PM Rating: 5 এস. আই. টি গ্রুপের পক্ষ থেকে সকল ভিজিটর পাঠক এবং সদস্যদের আন্তরিক শুভেচ্ছা রইলো। আশাকরি আপনারা সকলেই ভালো আছেন। এই গ্রুপটি যেহেতু ওয়েব ডিজা...

1 comment:

  1. ধন্যবাদ। আরো একটু ডিটেইলস লিখলে উপকৃত হতাম।

    ReplyDelete